মঙ্গলবার, ১৪ এপ্রিল, ২০২০

পুরুষদের ভেরিকোসিল Varicocele অন্ডকোষের শিরাস্ফীতি কি ?

ভেরিকোসিল Varicocele মূলত পুরুষদের স্ক্রোটামে টেস্টিসের সাথের শিরা-ঘটিত একটি জটিল প্রকৃতির রোগ। এটি অনেকটা পায়ের ভেরিকোস ভেইনের (শিরা প্রসারিত হয়ে স্ফীত হয়) মতোই দেখতে। যখন স্ক্রোটামের ভেতর শিরার মধ্যে ভেরিকোস ভেইনের সৃষ্টি হয় তখনই আমরা একে ভেরিকোসিল বলে থাকি। প্রায় ২০% পুরুষদের ক্ষেত্রেই ভেরিকোসিল হয়ে থাকে। মূলত বয়ঃসন্ধিকাল থেকেই এটি পুরুষদের হতে দেখা যায়। দেখা গেছে প্রায় ৮৫% পুরুষদের ক্ষেত্রে ভেরিকোসিল বাম পাশে হয়ে থাকে আর প্রায় ১৫% ক্ষেত্রে ডান পাশে হয়ে থাকে।

এটি কারো বাম পাশে কারো ডান পাশে আবার কারো উভয় পাশে (Bilateral Varicocele) হয়ে থাকে। স্পার্মাটিক কর্ডের মাধ্যমে রক্ত অণ্ডকোষে প্রবাহিত হয়ে থাকে। কোন কারণ বশতঃ যদি টেস্টিকিউলার ভেইনের ভিতরের ভাল্ব ঠিক ঠাক ভাবে কাজ করতে না পারে তাহলেই ভেরিকোসিল সৃষ্টি হয়। মূলত এখানে স্ক্রোটামের ভেতরে Pampiniform Plexus নামক কিছু ভেইনের মধ্যেই রক্ত জমে গিয়ে সেগুলি অর্থাৎ শিরাগুলো প্রসারিত হয়ে যায় এবং ফুলে যায়। যেহেতু সেখানে দূষিত রক্ত জমা হতে থাকে তাই অনেকের ক্ষেত্রেই শিরা বা তার আশেপাশের অঞ্চলে ব্যথা বা জ্বালাপোড়ার সমস্যা দেখা দেয়।
পুরুষদের অন্ডকোষের এই শিরাস্ফীতি বা ভেরিকোসিল Varicocele যেকোন বয়সেই হতে পারে। তবে যথা সময়ে সঠিক হোমিওপ্যাথিক চিকিৎসা নিলে এই সমস্যা খুব তাড়াতাড়িই ঠিক হয়ে যায়। জেনে রাখা ভালো বহু রোগ ব্যাধি রয়েছে যেগুলির কোন স্থায়ী এলোপ্যাথিক চিকিৎসা নেই। ভেরিকোসিল হলো তেমনই একটি রোগ যার মূলতঃ তেমন কোন এলোপ্যাথিক চিকিৎসা নেই। পুরুষদের ভেরিকোসিল Varicocele সংক্রান্ত সকল আর্টিকেল দেখুন এখানে....
Dr Imran
ডাঃ দেলোয়ার জাহান ইমরান
ডিএইচএমএস, ডিএমএস, বিএসসি এন্ড এমএসসি; ঢাকা
রেজিস্টার্ড হোমিওপ্যাথিক চিকিৎসক (রেজিঃ নং-৩৩৪৪২)
যোগাযোগঃ আনোয়ার টাওয়ার, আল-আমিন রোড, কোনাপাড়া, যাত্রাবাড়ী-ডেমরা রোড, ঢাকা।
Phone: +88 01671-760874; 01977-602004 || E-mail : delowaridb@gmail.com
About Me: Profile ➤ Facebook ➤ YouTube ➤