শুক্রবার, ২৮ মে, ২০২১

ড্রাগ রেজিস্টেন্ট টিবি ! এমডিআর (MDR) এক্সডিআর (XDR) এবং আরআর (RR) TB

মাল্টিপল ড্রাগ রেজিস্টেন্ট টিবি (এমডিআর টিবি) Multidrug resistant tuberculosis (MDR TB), এক্সটেনসিভলি ড্রাগ রেজিস্টেন্ট টিবি (এক্সডিআর টিবি) Extensively drug resistant tuberculosis (XDR TB), রিফামপিসিন রেজিস্টেন্ট টিবি (আরআর টিবি) Rifampicin resistant tuberculosis (RR TB) অর্থ্যাৎ এলোপ্যাথিক ঔষধ প্রতিরোধী যক্ষ্মা সম্পর্কে বিস্তারিত আলোকপাত করবো এই পর্বে। 
এই সকল জটিল ঔষধ প্রতিরোধী যক্ষ্মা বা টিবিতে মূলত তারাই আক্রান্ত হয়ে থাকেন যারা এই রোগের এলোপ্যাথিক চিকিৎসা নিয়ে থাকেন। প্রপার হোমিওপ্যাথিক চিকিৎসা নিলে ড্রাগ রেজিস্টেন্ট টিবিতে আক্রান্ত হওয়ার কোন ঝুঁকি নেই। কারণ, কোন হোমিওপ্যাথিক মেডিসিনই মানব দেহে রেজিস্টেন্ট হয় না। 
প্রিয় পাঠক, আমি ডাঃ দেলোয়ার জাহান ইমরান। এর আগের পর্বগুলিতে আপনারা জেনেছেন -
বর্তমান বিশ্বের এই মারাত্মক রোগটি সম্পর্কে বিস্তারিত জানতে হলে অবশ্যই আপনাকে উপরিউক্ত আর্টিকেলগুলি খুব গুরুত্ত্ব দিয়ে পড়তে হবে। তাছাড়া আমি বলবো টিবি সম্পর্কে ভালোভাবে বুঝতে উপরের লিংকে দেয়া সবগুলি আর্টিকেল ধারাবাহিক ভাবে পড়ে আজকেরটি শুরু করুন।
ড্রাগ রেজিস্টেন্ট টিবি

রিফামপিসিন রেজিস্টেন্ট টিবি (আরআর টিবি)

টিবিতে আক্রান্ত হওয়ার হলে সরকারি ফ্রি চিকিৎসা নেয়ার সময় প্রয়োগকৃত এলোপ্যাথিক ঔষধগুলির মধ্যে রিফাম্পিসিন, আইসোনিয়াজিড, পাইরাজিনামাইড এবং ইথামবুটল রয়েছে এবং এর মধ্যে রিফামপিসিন অন্যতম যেটি রিফাম্পিন নামেও পরিচিত Rifampicin, also known as rifampin. এই ঔষধটি প্রয়োগ কালে কেউ যদি অনিয়মিত ওষুধ সেবন করে বা নির্ধারিত সময় পর্যন্ত ঔষধ সেবন না করে অথবা কোন ঔষধের ডোজ মিস দেয় তখন রোগী যে ঔষধ প্রতিরোধী টিবিতে আক্রান্ত হয় তার নামই হলো রিফামপিসিন রেজিস্টেন্ট টিবি (আরআর টিবি) Rifampicin resistant tuberculosis (RR TB) 

মাল্টিপল ড্রাগ রেজিস্টেন্ট টিবি (এমডিআর টিবি)

টিবিতে আক্রান্ত হওয়ার পর সরকারি ফ্রি চিকিৎসা নেয়ার সময় যে এলোপ্যাথিক ঔষধগুলি প্রয়োগ করা হয়ে থাকে তার মধ্যে রিফাম্পিসিন এবং আইসোনিয়াজিড অন্যতম। কম পক্ষে এই দুটি ঔষধ যদি কারো শরীরে প্রতিরোধী হয়ে উঠে তখন রোগী যে টিবিতে আক্রান্ত হয় তার নামই হলো মাল্টিপল ড্রাগ রেজিস্টেন্ট টিবি (এমডিআর টিবি) Multidrug resistant tuberculosis (MDR TB).
MDR TB is caused by an organism that is resistant to at least isoniazid and rifampin, the two most potent TB drugs.

এক্সটেনসিভলি ড্রাগ রেজিস্টেন্ট টিবি (এক্সডিআর টিবি)

এটি মূলতঃ মাল্টিপল ড্রাগ রেজিস্টেন্ট বা এমডিআর টিবির একটি বিরল ধরণ। টিবিতে আক্রান্ত হওয়ার পর সরকারি ফ্রি চিকিৎসা নেয়ার সময় যে এলোপ্যাথিক ঔষধগুলি প্রয়োগ করা হয়ে থাকে তার মধ্যে রিফাম্পিসিন, আইসোনিয়াজিড, একটি ফ্লোরোকুইনলোন এবং কমপক্ষে একটি সেকেন্ড লাইনের ইনজেক্টেবল ড্রাগ (অ্যামিক্যাসিন, কানামাইসিন, ক্যাপ্রিওমাইসিন) প্রতিরোধী হয়ে উঠলে তাকেই বলা হয় এক্সটেনসিভলি ড্রাগ রেজিস্টেন্ট টিবি অর্থ্যাৎ ব্যাপকভাবে ঔষধ প্রতিরোধী যক্ষ্মা (এক্সডিআর টিবি) Extensively drug resistant tuberculosis (XDR TB)
Extensively drug-resistant TB (XDR TB) is a rare type of multidrug-resistant tuberculosis (MDR TB) that is resistant to isoniazid and rifampin, plus any fluoroquinolone and at least one of three injectable second-line drugs (i.e., amikacin, kanamycin, or capreomycin). 

এমডিআর (MDR) এক্সডিআর (XDR) ও আরআর (RR) টিবি হওয়ার কারণ

ড্রাগ রেজিস্টেন্ট টিবিতে মূলত তারাই আক্রান্ত হয়ে থাকেন যারা যক্ষা বা টিবির এলোপ্যাথিক চিকিৎসা নিয়ে থাকেন। বিভিন্ন কারণে মানুষ ঔষধ প্রতিরোধী যক্ষ্মায় আক্রান্ত হতে পারে। এর মধ্যে রয়েছে-
  • রোগীরা মেডিসিন গ্রহণে অবহেলা করলে
  • টিবি রোগীরা চিকিৎসা সম্পূর্ণ না করলে
  • ভুল মেডিসিন এবং মেডিসিনের ডোজ প্রয়োগ করলে
  • টিবি মেডিসিনের গুনগত মান ঠিক না হলে 
  • টিবি ওষুধের সহজলভ্যতা 
  • এমডিআর টিবিতে আক্রান্ত রোগীর সাথে দীর্ঘদিন উঠাবসা, চলাফেরা বা একত্রে বসবাস করলে
  • এমডিআর টিবিতে আক্রান্ত ঝুঁকিপূর্ণ স্থানে অবাধ যাতায়াত ইত্যাদি কারণে এই টিবিতে যে কেউ আক্রান্ত হতে পারে।  

এমডিআর (MDR) এক্সডিআর (XDR) এবং আরআর (RR) টিবি - চিকিৎসা 

প্রথমতঃ বলবো টিবিতে আক্রান্ত হয়ে যদি আপনি টাকা পয়সা খরচ করে হোমিওপ্যাথিক চিকিৎসা না নিয়ে সরকারি ফ্রি চিকিৎসা নেয়া শুরু করেন তাহলে সেখানে চিকিৎসা চালিয়ে যাবেন শেষ পর্যন্ত। মেডিসিনের কোন ডোজ ভুল করেও মিস দিবেন না। অর্থাৎ এই চিকিৎসা গ্রহণে আপনি বিন্দুমাত্র কোন অবহেলা দেখাবেন না। তাহলে আপনি অন্তত ড্রাগ রেজিস্টেন্ট টিবিতে আক্রান্ত হবেন না যদি ভুল মেডিসিন প্রয়োগ করা না হয় এবং ঔষধের গুনগত মান ঠিক থাকে।
একজন এমডিআর টিবি রোগী যদি চিকিৎসার আওতায় না আসেন তাহলে প্রতিবছর উনি কমপক্ষে ১০ জনকে নতুন করে এমডিআর টিবি রোগে আক্রান্ত করতে পারেন। এই নতুন রোগীরা যদি চিকিৎসার আওতায় না আসেন, তাহলে তাদের মৃত্যু অবধারিত। সুতরাং সাধু সাবধান !!
দ্বিতীয়তঃ কোন কারণে এমডিআর (MDR TB) এক্সডিআর (XDR TB) এবং আরআর (RR TB) টিবিতে আক্রান্ত হয়ে পড়েছেন, এ অবস্থায় আতঙ্কিত হবেন না। পূর্বে যেখানে চিকিৎসা নিচ্ছিলেন সেখানকার কর্তব্যরত চিকিৎসকের সাথে যোগাযোগ করে পুনরায় যথাযথ চিকিৎসা শুরু করে সেখানে নির্দিষ্ট মেয়াদের চিকিৎসা শেষ করবেন। তখন আপনার মেডিসিন বাড়বে এবং চিকিৎসা কাল আরো দীর্ঘ মেয়াদি হবে। 

তৃতীয়তঃ এর পরেও আপনার সমস্যা পুরুপুরি ঠিক হচ্ছে না অথবা ক্রমাগত রাসায়নিক বা এলোপ্যাথিক ঔষধ প্রয়োগের ফলে আপনার শরীরে জটিল জটিল পার্শ্বপ্রতিক্রিয়া জেগে উঠলো সে অবস্থায় একমাত্র হোমিওপ্যাথিই আপনার সামনে স্রষ্টার আর্শিবাদ হয়ে দাঁড়াবে। দক্ষ একজন হোমিও চিকিৎসক খুঁজে বের করুন এবং প্রপার হোমিও চিকিৎসা নিন। আশা করি আপনি দিন দিন ভালোর দিকে যাবেন এবং একসময় সেরে উঠবেন। কারণ আপনার জেনে রাখা উচিত, টিবি রোগ এবং এলোপ্যাথিক পদ্ধতিতে টিবির চিকিৎসাকালে ঔষধের পার্শ্বপ্রতিক্রিয়ার ফলে জেগে উঠা জটিলতাগুলি নির্মূলের ক্ষেত্রে কার্যকর এবং উন্নত চিকিৎসা হলো হোমিওপ্যাথি। তবে এক্ষেত্রে অবশ্যই দক্ষ এবং রেজিস্টার্ড একজন হোমিও চিকিৎসকের পরামর্শক্রমে চিকিৎসা নেয়া জরুরি। 

সবশেষে যেটা সকলেরই জেনে রাখা দরকার, টিবি রোগী যারা দীর্ঘমেয়াদী এলোপ্যাথিক চিকিৎসা নিয়ে থাকে সেখানে মূলত উচ্চ শক্তির বিভিন্ন প্রকার এন্টিবায়োটিক ধারাবাহিক ভাবে ক্রমাগত শরীরে প্রয়োগ করা হয়ে থাকে। এই ঔষধগুলির পার্শ্বপ্রতিক্রিয়া খুবই মারাত্মক ও জটিল। হোমিও চিকিৎসায় এই জটিলতা কাটানো অনেক ক্ষেত্রেই কঠিন হয়ে দাঁড়ায় তবে অসম্ভব নয়। এক্ষেত্রে ধৈর্য্য ধরে প্রপার হোমিও চিকিৎসা নিলে ধীরে ধীরে সব ঠিক হয়ে আসে।

যা যা জেনেছেন

  • টিবি রোগের ঔষধের নাম
  • যক্ষার ঔষধ খাওয়ার নিয়ম
  • টিবি রোগের হোমিও চিকিৎসা
  • টিবি রোগ কি কারনে হয়
  • টিবির ওষুধ
Dr Imran
ডাঃ দেলোয়ার জাহান ইমরান
ডিএইচএমএস (বিএইচএমসি এন্ড হসপিটাল), ডিএমএস; ঢাকা
রেজিস্টার্ড হোমিওপ্যাথিক চিকিৎসক (রেজিঃ নং-৩৩৪৪২)
যোগাযোগঃ আনোয়ার টাওয়ার, আল-আমিন রোড, কোনাপাড়া, যাত্রাবাড়ী-ডেমরা রোড, ঢাকা।
Phone: +88 01671-760874; 01977-602004 || E-mail : delowaridb@gmail.com
About Me: Profile ➤ Facebook ➤ YouTube ➤