শুক্রবার, ২২ জানুয়ারী, ২০২১

ODS ! বাধাগ্রস্থ মলত্যাগের প্রবৃত্তি বা কোষ্ঠ প্রাকৃতিক ভাবে পরিষ্কার না হওয়া - স্থায়ী চিকিৎসা হোমিওপ্যাথি

রেক্টাম প্রাকৃতিক ভাবে পরিষ্কার না হওয়া বা বাধাগ্রস্থ মলত্যাগের প্রবৃত্তি Obstructed Defecation Syndrome ODS বা মল নরম হওয়া সত্ত্বেও পায়খানা পরিষ্কার না হওয়া বা জটিল প্রকৃতির কোষ্ঠকাঠিন্য। এই ধরনের উপসর্গ আইবিএস IBS বা আইবিডি IBD তে আক্রান্ত রোগীদেরও কিছু ক্ষেত্রে হতে পারে। একে এক প্রকার জটিল প্রকৃতির কোষ্ঠকাঠিন্যও বলা যায় যদিও এক্ষেত্রে অধিকাংশ রোগীদের মল নরম থাকা সত্ত্বেও চাপ বা প্রেশার দিয়ে পায়খানা করতে হয়। আমাদের মা-বোনদেরই মূলত এই সমস্যাতে বেশি আক্রান্ত হতে দেখা যায়। 

আগেই বলে নেই - এই প্রকারের সমস্যার এলোপ্যাথিক ঔষধ সাময়িক আরাম দিলেও মূলত স্থায়ী কোন এলোপ্যাথিক চিকিৎসা নেই।ওয়ান টাইম রাসায়নিক ঔষধগুলি এই সমস্যার স্থায়ী সমাধান দিতে পারে না বিধায় এলোপ্যাথিক চিকিৎসকরা এই ধরণের কেইস সার্জারি বিভাগে ট্রান্সফার করে থাকে যদিও সার্জারি ODS সমস্যার কোন সুচিকিৎসা নয়। কারণ সার্জারি করেও ODS স্থায়ীভাবে আদৌ নির্মূল হয় না। কিছু ক্ষেত্রে কিছুটা সময়ের জন্য (সর্বোচ্চ তিন থেকে ছয় মাস পর্যন্ত) কিছু রোগ লক্ষণ উপশম হয় মাত্র রোগী আদৌ সুস্থ হন না। 
তাছাড়া অধিকাংশ ক্ষেত্রেই দেখবেন ODS এর Stapled Trans Anal Rectal Resection (STARR) Operation অর্থাৎ স্টার সার্জারিসহ যেকোন প্রকার অপারেশন করেও তেমন কোন ফল তো হয়ই না বরং পরবর্তীতে জটিলতা আরো বেড়ে যায়। মাঝখান থেকে সাধারণ মানুষের অজ্ঞতা এবং মূর্খতার সুযোগ নিয়ে মেডিক্যাল মাফিয়ারা এক ধাক্কায় লক্ষ লক্ষ টাকা হাতিয়ে নিচ্ছে অর্থাৎ রোগ আরোগ্য লাভের পরিবর্তে মানুষ এইসব সার্জারীর নামে মেডিক্যাল প্রতারণার শিকার হচ্ছে বেশি, ঠিক সন্তান জন্মদানের সময় হাসপাতালে যেভাবে নরমাল ডেলিভারির পরিবর্তে অনিচ্ছা সত্ত্বেও সিজারিয়ান ডেলিভারির শিকার হচ্ছেন মা-বোনরা। যা হয়তো ২%-৫% ক্ষেত্রে প্রয়োজন হতো কিন্তু করা হচ্ছে ৯৫%-৯৮% ক্ষেত্রেই। 
    আমাদের দেশেও ODS সার্জারির নাম দিয়ে করা মেডিক্যাল প্রতারনার শিকার হচ্ছেন বহু সাধারণ মানুষ। অথচ এই সমস্যার সুচিকিৎসা নিশ্চিত করে রেখেছে হোমিওপ্যাথি বহু আগে থেকেই। তাই প্রপার হোমিওপ্যাথিক চিকিৎসায় Obstructed Defecation Syndrome ODS মতো সমস্যাগুলি ধীরে ধীরে দূর হয়ে যায়।
    ODS ! বাধাগ্রস্থ মলত্যাগের প্রবৃত্তি বা কোষ্ঠ প্রাকৃতিক ভাবে পরিষ্কার না হওয়া

    ODS এর সাধারণ কিছু লক্ষণ ও উপসর্গ

    • মলাশয়ে মল এসে থাকলেও সেই মল বের হতে চায় না
    • পায়খানা মলদ্বারের কাছে এসে আটকে যায়
    • সহজে বের হয়না তাই আংগুল দিয়ে বের করতে হয়
    • মল নরম থাকা সত্ত্বেও সহজে বের না হওয়া
    • দীর্ঘক্ষন বসে থাকার পর সামান্য মল ত্যাগ
    • মলত্যাগে দীর্ঘ সময় লাগা
    • প্রেসার বা চাপ দিয়ে মলত্যাগ
    • কোষ্ঠকাঠিন্য এবং ভেড়ার মলের মতো মল আসা
    • পেটে অস্বস্তি বা যন্ত্রনা
    • খাওয়ার পরই মলবেগ 
    • সারা শরীরে জ্বালাপোড়া করা ইত্যাদি

    ODS এর প্রকৃত কারণ 

    রেক্টামে বা অন্ত্রের ভাজের সমস্যা বা সেখানে ঘাঁ, ক্ষত বা কোন প্রকার বাধা বা অবস্ট্রাকশনকেই আধুনিক চিকিৎসা বিজ্ঞান ODS এর পেছনের কারণ বলে বিবেচনা করে থাকে যদিও এটি মূলত ODS এর একটি স্থানিক কারণ মাত্র আদৌ প্রকৃত কারণ নয়। তাই সার্জারি করে বা এলোপ্যাথিক ঔষধ প্রয়োগ করে অন্ত্রের ভাজের সমস্যা বা ক্ষতকে সারানোর চিকিৎসা দিলেও এই সমস্যা আদৌ নির্মূল হয় না বরং বহু ক্ষেত্রেই জটিলতা আরো বেড়ে যায়। এই সমস্যার পেছনের প্রকৃত কারণ মূলত আপনার DNA অর্থ্যাৎ আপনার DNA তে Predominant কিছু True Disease. আর ODS হলো সেই True Disease কর্তৃক সৃষ্ট একটি লক্ষণ বা উপসর্গ মাত্র। তাই যারা ODS এর সার্জারি করে বা এলোপ্যাথিক ঔষধ দিয়ে চিকিৎসা করে থাকে তারা মূলত True Disease কর্তৃক সৃষ্ট একটি লক্ষণকে দূর করার ব্যর্থ চিকিৎসা দিয়ে থাকে। এই রকম স্থানিক চিকিৎসায় ODS কিছু দিনের জন্য কিছুটা উপশম হয় মাত্র রোগ আদৌ নির্মূল হয় না। আগেই বলেছি এই সমস্যার মূল কারণ হলো আপনার DNA তে Predominant কিছু True Disease. আমরা কিভাবে জটিল জটিল স্বাস্থ সমস্যায় আক্রান্ত হই বিষয়টি আরো ভালো ভাবে বুঝার জন্য নিচের লিংকে ক্লিক করে আর্টিকেলটি পড়ে নিন। 

    ODS এর প্রকৃত চিকিৎসা

    এই True Disease গুলি মূলত আমরা জন্ম থেকেই পেয়ে থাকি। কোন কারণে আমাদের ভাইটাল ফোর্স দুর্বল হয়ে পড়লে সেগুলি আমাদের শরীরের বিভিন্ন অঙ্গে নানা প্রকার লক্ষণ এবং উপসর্গ সৃষ্টি করে। আর সেই লক্ষণ এবং উপসর্গকে আলাদা ভাবে রোগের নাম দিয়ে ব্যবসা করে থাকে এলোপ্যাথিক মেডিক্যাল মাফিয়ারা। কারণ প্রকৃত রোগ বা True Disease এর সৃষ্ট লক্ষণকে আলাদাভাবে চিকিৎসা করা হলে রোগ আদৌ নির্মূল হয় না বরং একটি লক্ষণের উপশম হয় কিছু দিনের জন্য। তাই হোমিওপ্যাথিক সিস্টেম কখনোই রোগীর একটি লক্ষনকে দূর করার চিকিৎসা দেয় না। এখানে শরীরের সকল লক্ষণ বা উপসর্গকেই প্রাধান্য দেয়া হয়ে থাকে এবং হোমিওপ্যাথিক নিয়মে ইনভেস্টিগেশন করে DNA তে Predominant সেই True Disease কে Recessive করা হয়ে থাকে। তখন দেখা যায় রোগীর শরীরের সকল প্রকার রোগ লক্ষণ দূর হয়ে সুস্বাস্থ ফিরে আসে। ঠিক তেমনি ভাবে ODS এর সাথে মল ত্যাগের সমস্যা এবং পেটের সমস্যাসহ অন্যান্য সমস্যাবলী দূর হয়ে যায়।

    তবে এর জন্য আপনাকে একজন রেজিস্টার্ড এবং দক্ষ একজন হোমিও চিকিৎসক খুঁজে বের করতে হবে যিনি আপনার বর্তমান অবস্থা পর্যালোচনা করে এবং আপনার ফ্যামিলি হিস্টি নিয়ে হোমিওপ্যাথিক নিয়মে ইনভেস্টিগেশন করে আপনার চিকিৎসা কার্যটি সম্পন্ন করবেন। ধন্যবাদ
    দেখুনঃ ওডিএস ODS বাধাগ্রস্ত মলত্যাগ নিরাময়ে কার্যকর Super ORAC Plus সুপার ওরাক প্লাস

    যা যা জেনেছেন-

    • ODS কি?
    • Starr অপারেশন
    • ODS সার্জারি
    • ODS অপারেশন
    • ওডিএস সার্জারি
    • ODS এর প্রকৃত কারণ 
    • ODS এর লক্ষণ 
    • ODS চিকিৎসা
    • ODS হোমিওপ্যাথিক চিকিৎসা
    Dr. Delowar Jahan Imran
    ডাঃ দেলোয়ার জাহান ইমরান
    রেজিস্টার্ড হোমিওপ্যাথিক চিকিৎসক (রেজিঃ নং-৩৩৪৪২)
    ডিএইচএমএস (বিএইচএমসি এন্ড হসপিটাল), ডিএমএস; ঢাকা
    যোগাযোগঃ নিউটাউন হোমিও হল, নিউটাউন কেন্দ্রীয় মসজিদ সংলগ্ন, সাইনবোর্ড, ডেমরা, ঢাকা
    Phone: +88 01671-760874; 01977-602004 (শুধু এপয়েন্টমেন্টের জন্য)
    About Me: Profile ➤ Facebook ➤ YouTube ➤