শুক্রবার, ১০ মে, ২০২৪

মানব দেহে ফ্রি-রেডিক্যাল নিষ্ক্রিয় করতে এন্টি অক্সিডেন্টযুক্ত সুপারফুড কাদের জন্য উপকারী

ফ্রি-রেডিক্যাল নিষ্ক্রিয় করতে এন্টি অক্সিডেন্টযুক্ত যে সকল সুপারফুড আমাদের দেশে অনলাইনে বিক্রি হচ্ছে সেগুলি আদৌ কি আপনার কোন উপকারে আসছে ? অনেকেই নানা প্রকার চটকদার বিজ্ঞাপনের ফাঁদে পড়ে সয়া, চিয়া সীড, বীটরুট, মরিঙ্গা বা সজিনা পাতা ইত্যাদির পাউডার বা বিভিন্ন কোম্পানির তৈরী করা ন্যাচারাল সুপার ফুড কিনে কিনে মুড়ির মতো খেয়ে চলেছেন। সেগুলির আদৌ কি আপনার শরীরের জন্য প্রয়োজন আছে? আপনি কি কখনো এই বিষয়টি চিন্তা করে দেখেছেন? প্রথমেই আসুন ফ্রি-রেডিক্যাল এবং এন্টি অক্সিডেন্ট সম্পর্কে বিস্তারিত জেনে নেই।  

ফ্রি রেডিক্যাল Free radicals হচ্ছে অক্সিজেন বিপাক ক্রিয়ার ফলে সৃষ্ট সক্রিয় অণু বা একটি বিষাক্ত উপজাত Byproducts যা আমাদের শরীরে মুক্তভাবে চলাফেরা করে। এই মুক্ত অণু অক্সিডেটিভ স্ট্রেস প্রক্রিয়ায় শরীরের ডি.এন.এ এবং জীবিত কোষসমুহকে ধ্বংস সাধন করে, ফলশ্রুতিতে আমাদের শরীর ক্যান্সার, হৃদরোগ, প্রদাহজনিত রোগ, চোখে ছানি ইত্যাদি দুরারোগ্য ব্যাধিতে আক্রান্ত হয়।

আমাদের বেঁচে থাকার জন্য শক্তি দরকার। এই শক্তি উৎপাদনের বায়বীয় জ্বালানি হলো অক্সিজেন। অক্সিজেন ছাড়া খাদ্য হজম হয় না, হজম হওয়া খাদ্য ব্যবহৃতও হয় না। যে গ্লুকোজ, ফ্যাটি এসিড ও অ্যামাইনো ভেঙে শক্তি উৎপন্ন হয়, সেই শক্তি উৎপাদন অক্সিজেন জ্বালানি ছাড়া কখনো সম্ভব নয়। আমাদের শরীরের ট্রিলিয়ন ট্রিলিয়ন সেল থেকে অনবরত নানান রিয়েকশনের মাধ্যমে এই শক্তি উৎপাদিত হচ্ছে।
এন্টি অক্সিডেন্টযুক্ত সুপারফুড কতটা জরুরী
মানব শরীরে যত শক্তি বা এনার্জি উৎপন্ন হয় তা জারণ বা অক্সিডেশনের প্রক্রিয়ার মাধ্যমে হয়। প্রকৃতির সর্বত্রই এই নিয়ম মেনে চলে। যেমন- আমরা যখন আগুন জ্বালাই তখন বাতাসের অক্সিজেন ব্যবহৃত তথা বিজারিত হয়ে আগুন জ্বলতে সাহায্য করে, আর কাঠ বা কয়লা অক্সিজেন গ্রহণ করে জারিত হয় এবং এর মাধ্যমে আমরা তাপ ও আলোক শক্তি পাই।

সাধারণভাবে কোষগুলোতে চলা সব কেমিক্যাল রিয়েকশনের সময় অক্সিজেন পুরোপুরিভাবে বিজারিত হয়ে শক্তি উৎপন্ন হয়। কিন্তু কখনো কখনো যখন অক্সিজেনের এই বিজারণ প্রক্রিয়া আংশিকভাবে ঘটে যায় তখনই অনাকাংখিত ভাবে বাই-প্রডাক্ট হিসেবে যে প্রডাক্ট বের হয়ে আসে তাকেই রিয়েকটিভ অক্সিজেন স্পেসিস বলে। এদের মাধ্যমে শরীরে যে ড্যামেজ প্রক্রিয়া সংঘটিত হয় তাকেই ফ্রি রেডিক্যাল ইনজুরি বলে, আর যারা এই ড্যামেজ প্রক্রিয়ায় অংশগ্রহণ করে তাদের এক কথায় ক্ষতিকর অক্সিডেন্টও বলে।

ফ্রি রেডিক্যালগুলো আসলে কী?

আমরা জানি, প্রত্যেকটি পদার্থের ক্ষুদ্রতম কণা হলো পরমাণু। এই পরমাণু গঠিত হয় ইলেকট্র্রন, প্রোটন ও নিউট্রন দিয়ে যার কেন্দ্রে জড়াজড়ি করে থাকে প্রোটন ও নিউট্রন আর কেন্দ্রের বাইরে বিভিন্ন কক্ষপথে ঘুরতে থাকে বিভিন্ন সংখ্যক ইলেকট্র্রন। আসলে কেমিক্যাল রিয়েকশন বলতে বাইরে কক্ষপথে ঘুরতে থাকা ইলেকট্র্রনের যোগ-বিয়োগকে বোঝায়।
ফ্রি-রেডিক্যাল
সুতরাং ফ্রি রেডিক্যাল হলো এমন এক ধরনের কেমিক্যাল স্পেসিজ Chemical Species যাদের সর্ব বাইরের কক্ষ পথে বেজোড় সংখ্যক ইলেকট্রন থাকে, যা খুবই অস্থির, ক্ষণস্থায়ী ও আনপ্রেডিক্টেবল বা অপ্রত্যাশিত। এই অস্থায়ী ইলেকট্রনগুলো জোড়ার অভাবে সর্বদাই রিয়েকটিভ অবস্থায় থাকতে চায়, ফলে বারবার অনাকাঙ্খিত রিয়েকশন হয়ে নতুন নতুন রিয়েকটিভ অক্সিজেন স্পেসিজ তৈরি হতে থাকে আর ফলে কোষের মধ্যে থাকা প্রোটিন, কার্বোহাইড্রেট ও ফ্যাট উপাদানগুলো আঘাতপ্রাপ্ত হতে থাকে।

ক্ষতিকর এ অবস্থা থেকে পরিত্রাণ দিতে ন্যাচারালি শরীরে প্রস্তুত থাকা এন্টি অক্সিডেন্টগুলো আনপ্রেডিক্টেবল অক্সিজেন স্পেসিজগুলোকে নানারকম রিয়েকশনের মাধ্যমে নিষ্ক্রিয় করে ফেলে। এই নিষ্ক্রিয় করে ফেলার কাজ যত বেশি হবে তত বেশি আমরা ফ্রি রেডক্যাল ইনজুরির ক্ষতিকর প্রভাব থেকে মুক্ত থাকতে পারব।

ফ্রি রেডিক্যাল স্পেসিজ কখন উৎপাদিত হয়?

ফ্রি রেডিক্যাল ও অন্যান্য রিয়েকটিভ অক্সিজেন স্পেসিজ মানবদেহে স্বাভাবিক প্রয়োজনীয় বিপাকীয় প্রক্রিয়া চলাকালীন সময়ে, এক্স-রে, ওজোন, ধূমপান, অত্যন্ত মানসিক ও শারীরিক চাপে থাকা ব্যক্তির শরীরে, বায়ুদূষণকারী ও শিল্প রাসায়নিকের এক্সপোজারের মতো বাহ্যিক উৎসের উত্তেজকের ভূমিকার কারণে তৈরি হতে থাকে। 

এ ছাড়া উদ্বেগের সাথেই বলতে হচ্ছে, চিনি জাতীয় খাবার, প্রক্রিয়াজাত খাবার, বেকিং, ডিপ ফ্রাইং ফুড, টিনজাত খাবার, ট্রান্সফ্যাট, মদ্যপান, মিষ্টি আচার, চকোলেট, চিপস, বিস্কুট এবং কেবল সুস্বাদু ও স্থায়ী করার উদ্দেশে ডালডা, পার্শিয়ালি হাইড্রোজেনেটেড খাবার ইত্যাদি মানবসৃষ্ট পুষ্টিহীন খাবার ফ্রি রেডিক্যাল ইনজুরি তৈরি করার ভাগাড়।

ফ্রি রেডিক্যাল বেড়ে যাওয়ার কারণ কি?

এমন কিছু নিয়ামক রয়েছে যাদের প্রভাবে আমাদের শরীরে ফ্রি রেডিক্যালের আধিক্য দেখা দিয়ে তা অক্সিডেটিভ স্ট্রেসে রূপ নিতে পারে। এর কিছু কারন হলো - রেডিয়েশন, কীটনাশক ও রাসায়নিক সার, ধূমপান, এলকোহল, তেলে ভাজা খাবার, স্থুলতা, সুষম খাবারের অভাব, কিছু কিছু এলোপ্যাথিক ঔষধ সেবন, নানা প্রকারের দূষণ ইত্যাদি। 

অ্যান্টিঅক্সিডেন্ট মূলতঃ কি?

অ্যান্টিঅক্সিডেন্ট Antioxydant হলো একটি অণু যা অন্যান্য অণুর জারণ Oxidation ক্রিয়ায় বাধা দেয়। বিভিন্ন প্রক্রিয়ায় আমাদের দেহে অনবরত উৎপাদিত হচ্ছে ক্ষতিকর ফ্রি রেডিক্যালস। এই ফ্রি রেডিক্যালকে নিষ্ক্রিয় করতে ভূমিকা পালন করে থাকে এন্টি অক্সিডেন্ট।

দেখা গেছে যারা সুদীর্ঘ বছর বেঁচে থাকেন তাদের দেহে সুপার অক্সাইড ডিসমুটেজ নামক এনজাইম তৈরি হয় যা ফ্রি রেডিক্যালকে নিষ্ক্রিয় করতে পারে। মানুষের দেহের অভ্যন্তরেও ফ্রি রেডিক্যালকে নিষ্ক্রিয় করার মতো পদার্থ আছে। যেমন বিলিরুবিন, গ্লুটাথিওন ইত্যাদি। আবার কিছু খাদ্য-উপাদান থেকেও অ্যান্টি অক্সিডেন্ট পাওয়া যায়। যেমন বিটা ক্যারোটিন, ভিটামিন 'সি' ও ভিটামিন 'ই'। 

এসব অ্যান্টি অক্সিডেন্টগুলো প্রবলভাবে কাজ করতে দেখা যায় না। তবে ধীরে ধীরে হলেও এরা মুক্ত মৌলের ধ্বংসাত্মক কার্যক্রমের বিরোধিতা করে এবং কোষকে রক্ষা করতে সচেষ্ট হয়। 

কিছু গবেষণায় বলা হয়েছে, অ্যান্টি অক্সিডেন্ট ক্ষেত্র বিশেষে শরীরের ক্ষতি করে। অনেক সময় অ্যান্টি অক্সিডেন্ট, যেমন:- ভিটামিন 'সি' এবং বিটা ক্যারোটিন শরীরে ইতিমধ্যে বেড়ে ওঠা ক্যানসার কোষকে মদদ জোগায়। ভিটামিন 'ই'  ছাড়া অন্য কোনো অ্যান্টি অক্সিডেন্ট উচ্চ মাত্রায় শরীরে গ্রহণ করলে বিশেষ কোনো উপকার হয় বলে জানা যায়নি। তারপরও ভিটামিন 'ই' এর কার্যকারিতার ক্ষেত্রে সবসময় 'হতে পারে' শব্দটি বেশ জোড়েসোরেই উচ্চারিত হয়ে আসছে। এটি ভিটামিন 'ই' এর গুরুত্বকে কিছুটা হলেও ম্লান করে দিচ্ছে।

কোন ধরনের খাবারে পাওয়া যায় অ্যান্টি অক্সিডেন্ট

অ্যান্টি-অক্সিডেন্ট আমাদের প্রাত্যহিক খাবারের মধ্যে পাওয়া সম্ভব। যেমন- গ্রীন টি, কফি, শসা, বেগুন, টমেটো, বাধাকপি, গাজর, গোলমরিচ, ওলকপি, পালং শাক, উদ্ভিজ্জ তেল, শিম, লাউ, কলা, পেয়ারা, তরমুজ, আমলকী, লেবু, বাতাবি লেবু, আনারস, কমলা লেবু, কাচা মরিচ, পুদিনা পাতা এবং এক রাশিয়ান গবেষনায় বলা হয়েছে হিমায়িত শাকসবজি এবং ফলমুলে অ্যান্টি-অক্সিডেন্ট পরিমাণে বেশি থাকে। অ্যান্টি অক্সিডেন্ট সমৃদ্ধ খাবার মূলত বয়স বাড়ার গতিকে ধীর করতে সহায়ক হয়। কারও কারও মতে অ্যান্টি অক্সিডেন্টগুলো হৃৎপিণ্ডকেও রক্ষা করতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। 
অক্সিডেন্টযুক্ত শাকসবজি ও ফল
তাই এই আধুনিক এবং শহরে জীবনে ফরমালিন, ইথিলিন, কার্বাইড বা অন্য কোন ধরনের ক্ষতিকর রাসায়নিক দ্রব্য মিশানো শাক সবজি বা ফলমূল যেমন আমাদের জীবনকে তিল তিল করে ধ্বংস করে দিচ্ছে। ঠিক তেমনি যেকোন ক্ষতিকর রাসায়নিক দ্রব্য বিহীন টাটকা শাক সবজি বা ফলমূলই হতে পারে আমাদের জন্য দীর্ঘায়ু লাভের উপায়। কারণ সেগুলিই মূলত আমাদের প্রত্যাহিক জীবনে অ্যান্টি অক্সিডেন্ট এর চাহিদা পূরণ করে চলেছে। এর জন্য আদৌ সব সময় বাজার থেকে কোন না কোন কোম্পানির তৈরী করা ফ্রি-রেডিক্যাল প্রোটেক্টর সুপার ফুড কিনে খাওয়ার খুব একটা প্রয়োজন পড়ে না। তবে হ্যা, এই রকম সুপার ফুড কিছু কিছু ক্ষেত্রে নির্দিষ্ট সময় পর্যন্ত চিকিৎসকের পরামর্শক্রমে কিছু কিছু মানুষের জন্য ক্ষেত্র বিশেষে প্রয়োজন হতে পারে। তাই, আজকাল ইন্টারনেটে সুপারফুড নামক নানা প্রকার চটকদার বিজ্ঞাপনে প্রলুব্ধ হবেন না। 

অ্যান্টি অক্সিডেন্টযুক্ত সুপারফুড কতটা নিরাপদ?

বেশি দিন সুস্থ দেহে যৌবনময় জীবনযাপনের জন্য কেউ কেউ অ্যান্টিঅক্সিডেন্ট ওষুধ বা ফুড সাপ্লিমেন্ট হিসেবে খাচ্ছেন। তবে এসব ওষুধ বা ফুড সাপ্লিমেন্ট মানুষের জন্য যথেষ্ট উপকারী হওয়ার সম্ভাবনা কম। তার প্রধান কারণ হল, এই সকল ফুড সাপ্লিমেন্টে যে পরিমান অ্যান্টিঅক্সিডেন্ট থাকে তা একজন মানুষের প্রাত্যহিক চাহিদার চেয়ে বহু গুণ বেশি থাকে।
একজন স্বাভাবিক মানুষের জন্য অতিরিক্ত অ্যান্টিঅক্সিডেন্ট কোষের অক্সিডেটিভ প্রক্রিয়া কমাবে না, কোষের শক্তি উৎপাদনকে ব্যাহত করবে। পরিণামে কোষের মৃত্যু তাড়াতাড়ি হবে।
একই সঙ্গে বিপুল পরিমাণ অ্যান্টিঅক্সিডেন্ট দেহের জন্য ক্ষতিকর হবে। এদিকে আমরা প্রতিদিনের খাদ্য থেকেও কিছু পরিমাণ অ্যান্টিঅক্সিডেন্ট পেয়ে থাকি। এদের সম্মিলিত প্রভাবে কোষের মৃত্যুই শুধু এগিয়ে আসবে। তাই ইন্টারনেটে বিভিন্ন প্রচারণায় প্রলুব্ধ হয়ে নানা প্রকার অ্যান্টি অক্সিডেন্টযুক্ত সুপারফুড বা ফুড সাপ্লিমেন্ট চিকিৎসকের পরামর্শ ছাড়া গ্রহণ করা থেকে বিরত থাকুন। 

এক্ষেত্রে ফ্রি-রেডিক্যাল প্রোটেক্টর অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ খাদ্য উপাদানসমূহ প্রতিদিন যথেষ্ট পরিমাণে খাওয়া যেতে পারে। একই সঙ্গে প্রাণিজ আমিষ, বিশেষ করে গরু ও ছাগলের মাংস খাওয়া কমিয়ে আনা এবং প্রতিদিন না হলেও সপ্তাহে তিন দিন পরিমিত ব্যায়াম করা। জীবনের শৃঙ্খলও দীর্ঘায়ু লাভ সহায়ক।

অ্যান্টি অক্সিডেন্টযুক্ত সুপারফুড কাদের জন্য উপকারী 

ফ্যামিলি হিস্ট্রি নিয়ে দেখা গেছে, যাদের Tubercular অথবা PRS প্রিডোমিনেন্ট তাদের ভাইটাল ফোর্স খুবই দুর্বল থাকে এবং তারা জীবন ভর ক্রমাগত নানা প্রকার রোগে কষ্ট পেতে থাকেন। চিকিৎসকের পরামর্শক্রমে সেই সকল ব্যক্তিদের জন্য কিছু কিছু সুপারফুড আশীর্বাদ বয়ে আনতে পারে।

যা যা জেনেছেনঃ 

  • এন্টি অক্সিডেন্ট সমৃদ্ধ খাবারের তালিকা
  • এন্টি অক্সিডেন্ট কাকে বলে
  • এন্টি অক্সিডেন্ট হিসেবে কাজ করে কোন ভিটামিন
  • এন্টি অক্সিডেন্ট এর কাজ কি
  • এন্টি অক্সিডেন্ট ট্যাবলেট
  • প্রাকৃতিক এন্টি অক্সিডেন্ট কোনটি
  • দুটি অ্যান্টিঅক্সিডেন্ট এর নাম
  • অ্যান্টিঅক্সিডেন্ট এর উদাহরণ
Dr. Delowar Jahan Imran
ডাঃ দেলোয়ার জাহান ইমরান
রেজিস্টার্ড হোমিওপ্যাথিক চিকিৎসক (রেজিঃ নং-৩৩৪৪২)
ডিএইচএমএস (বিএইচএমসি এন্ড হসপিটাল), ডিএমএস; ঢাকা
যোগাযোগঃ নিউটাউন হোমিও হল, নিউটাউন কেন্দ্রীয় মসজিদ সংলগ্ন, সাইনবোর্ড, ডেমরা, ঢাকা
Phone: +88 01671-760874; 01977-602004 (শুধু এপয়েন্টমেন্টের জন্য)
About Me: Profile ➤ Facebook ➤ YouTube ➤