মঙ্গলবার, ৯ এপ্রিল, ২০১৯

পুরুষ বন্ধ্যাত্ব!! শুক্রবাহী নালিতে ব্লক বা প্রতিবন্ধকতা (Obstructive Azoospermia)

পুরুষদের ভাসডিফারেন্স বা শুক্রানুবাহী নালিতে ব্লক বা প্রতিবন্ধকতা (Obstructive Azoospermia এজোস্পার্মিয়া) হলে পুরুষ বন্ধ্যাত্ব তৈরী হতে পারে। এখানে যে ঘটনাগুলি ঘটে সেগুলি হলো -
  • Ejaculatory duct obstruction (EDO)
  • Obstruction of the Vas difference or Epididymis
  • Obstruction of the Epididymis
এর পেছনে যে কারণ গুলি রয়েছে - জন্মগত কারণ,কোন ধরণের আঘাত, জীবাণু সংক্রমণ, হাইড্রোসিলের সার্জারি, স্পার্মাটোসিলের সার্জারি ইত্যাদি। তবে এর রয়েছে সার্জারি-বিহীন স্থায়ী হোমিওপ্যাথিক চিকিৎসা। এর জন্য এক্সপার্ট কোন হোমিও চিকিৎসকের পরামর্শক্রমে চিকিৎসা নিন।

পুরুষদের বীর্যে যদি শূক্রাণু একেবারে না থাকে, তবে তাকে এজোসপারমিয়া বলা হয়। বীর্যে সম্বন্ধে একটু জানা দরকার। বীর্যটা হলো প্রজনন গ্রন্থির সিক্রেশান এর চারটি পদার্থের মিশ্রণ ছবি হবে।
  • অন্ডকোষে থেকে স্পার্ম 
  • ভাস গ্রন্থি থেকে তৈরি জলীয় পদার্থ 
  • প্রোস্টেট থেকে জলীয় পদার্থ এবং 
  • পিচ্ছিল পদার্থ।
শুক্রবাহী নালিতে ব্লক বা প্রতিবন্ধকতা থাকলে যদি অন্ডকোষ থেকে স্পার্ম তৈরি না হয় অথবা কম পরিমাণ তৈরি হয় সে ক্ষেত্রে ঐ এজোসপারমিয়া Azoospermia অথবা ওলিগোসপারমিক Oligospermia বলা হয়ে থাকে। ওলিগোসপারমিক হলো স্পার্ম কম পরিমাণ থাকা। এই সমস্ত ক্ষেত্রে সন্তান জন্ম দেয়ার ক্ষমতা থাকে না অথবা কমে যায়। সাধারণত একজন সুস্বাস্থ্য ও সবল পুরুষের প্রতি সিসিতে ১২০ থেকে ১৫০ মিলিয়ন শূককীট থাকে, যদি এর পরিমাণ ৪০ মিলিয়নের নিচে থাকে তাকে ওলিগোসপারমিয়া বলা হয়। তবে এখানে একটু জানা ভাল যে, সময় মত ওলিগোসপারমিয়া পুরুষদের চিকিৎসা না করলে ধীরে ধীরে এজোসপারমিয়া পুরুষ হিসেবে পরিগণিত হবে যাহা হবে অত্যন্ত দুরভাগ্যজনক।
পুরুষদের বন্ধ্যত্ব শনাক্তকরণের ক্ষেত্রে সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো রোগীর পরিপূর্ণ তথ্য ও ইতিহাস জানা। অনেক ক্ষেত্রে চিকিৎসকের কাছে তথ্য গোপন করা হয়। এই সমস্যার সবচেয়ে ভালো চিকিৎসা মূলত হোমিওপ্যাথি কিন্তু এর জন্য এক্সপার্ট কোন হোমিও চিকিৎসকের পরামর্শক্রমে চিকিৎসা নেয়া জরুরী।
Dr. Delowar Jahan Imran
ডাঃ দেলোয়ার জাহান ইমরান
রেজিস্টার্ড হোমিওপ্যাথিক চিকিৎসক (রেজিঃ নং-৩৩৪৪২)
ডিএইচএমএস (বিএইচএমসি এন্ড হসপিটাল), ডিএমএস; ঢাকা
যোগাযোগঃ নিউটাউন হোমিও হল, নিউটাউন কেন্দ্রীয় মসজিদ সংলগ্ন, সাইনবোর্ড, ডেমরা, ঢাকা
Phone: +88 01671-760874; 01977-602004 (শুধু এপয়েন্টমেন্টের জন্য)
About Me: Profile ➤ Facebook ➤ YouTube ➤