সোমবার, ১৫ এপ্রিল, ২০১৯

পুরুষের বন্ধ্যাত্ব(Male Sterility) সমস্যার পেছনে যে জটিল কারণগুলি দায়ী ! মুক্তির উপায় কি?

পুরুষ বন্ধ্যাত্ব (Male Sterility or Infertility) আমাদের সমাজে বলতে গেলে ততটা আলোচিত এবং পরিচিত বিষয় নয়। বন্ধ্যাত্বের কারণগুলো বিশ্লেষণ করে দেখা গেছে, ৪০ শতাংশ ক্ষেত্রে স্ত্রী, ৩৫ শতাংশ ক্ষেত্রে স্বামী এবং ১০-২০ শতাংশ ক্ষেত্রে স্বামী-স্ত্রী উভয়ের ত্রুটির জন্য গর্ভধারণ হয় না। বাকি ১০ শতাংশ ক্ষেত্রে অনুর্বরতার কোনো সঠিক কারণ খুঁজে পাওয়া যায় না। যদিও আমাদের দেশে এখনো গর্ভধারণ না করার জন্য প্রথমেই মেয়েদের দায়ি করা হয়।

পুরুষ বন্ধ্যাত্ব (Male Sterility) হওয়ার জন্য দায়ী কারণ গুলির মধ্যে রয়েছে - জন্মগত সমস্যা, টেসটোস্টেরন হরমোনের অভাব, আযস্পেরমেনিয়া আযুস্পেরমিয়া Azoospermia বা শুক্রাণু তৈরি না হওয়া, ক্ষতিগ্রস্ত শুক্রাণু, প্রজননতন্ত্রের নালী বন্ধ হয়ে যাওয়া, ত্রুটিপূর্ণ নালী, অণ্ডকোষ থলির সমস্যা, সিস্টিক ফাইব্রোসিস, প্রোস্টেট গ্রন্থির প্রদাহ, যৌন-বাহিত রোগসমূহ, শুক্রাশয়ের প্রদাহ, এপিডিডাইমিসের প্রদাহ, প্রায় সব ধরনের কেমোথেরাপি,মাম্পস, আঘাতজনিত অণ্ডকোষের ক্ষতি, অণ্ডকোষের ক্যান্সার, হরমোন জনিত সমস্যা ইত্যাদি।

এছাড়াও পরিবেশ দুষণ, কায়িক পরিশ্রমের অভাব, অতিরিক্ত গরমে কাজ করা, স্মাম্পস, টাইফয়েড, আর্থাইটিস, হাইড্রোসিল ইত্যাদি অসুখে শুক্রাণুর উৎপাদন কমে গিয়ে দেখা দেয় বন্ধ্যাত্ব। সেই সঙ্গে অতিরিক্তি ধুমপানও বন্ধ্যত্বের কারণ হতে পারে। বিস্তারিত ভিডিওতে...
পুরুষের বন্ধ্যাত্ব(Male Sterility) সমস্যার পেছনে যে জটিল কারণগুলি দায়ী সেগুলি উন্নত হোমিও চিকিৎসার মাধ্যমে দূর করা যায়। অনেক ক্ষেত্রে মূল কারণটি খুঁজে পাওয়া যায় না তবে সেক্ষেত্রেও ভয়ের কোন কারন নেই। হোমিওপ্যাথিতে রোগীর সার্বদৈহিক অবস্থার আলোকে ঔষধ প্রয়োগ করা হয়ে থাকে বলে রোগের পেছনের কারণটি কি সেটা জানা ততটা গুরুত্বপূর্ণ নয়। পুরুষের বন্ধ্যাত্ব (Male Sterility) চিকিৎসার জন্য অবশ্যই আপনাকে একজন এক্সপার্ট হোমিও চিকিৎসকের পরামর্শক্রমে চিকিৎসা নিতে হবে।
Dr Imran
ডাঃ দেলোয়ার জাহান ইমরান
ডিএইচএমএস, ডিএমএস, বিএসসি এন্ড এমএসসি; ঢাকা
রেজিস্টার্ড হোমিওপ্যাথিক চিকিৎসক (রেজিঃ নং-৩৩৪৪২)
যোগাযোগঃ আনোয়ার টাওয়ার, আল-আমিন রোড, কোনাপাড়া, যাত্রাবাড়ী, ঢাকা।
ফোন : ০১৬৭১-৭৬০৮৭৪ এবং ০১৯৭৭-৬০২০০৪
প্রোফাইল ➤ ফেইসবুক ➤ ইউটিউব ➤