Thursday, December 20, 2018

একশিরা বা হাইড্রোসিল (Hydrocele) পুরুষের অন্ডকোষের রোগ ! কারণ, লক্ষণ এবং চিকিৎসাসহ বিস্তারিত...

পুরুষের অণ্ডকোষের বৃদ্ধি বা একশিরা বা হাইড্রোসিল (Hydrocele) এর প্রধান লক্ষণ হলো হলো ব্যথাবিহীন অণ্ডকোষ ফোলা। অনেকেই এটাকে পুরুষের গোপন রোগ বা একশিরা নামেও ডেকে থাকে। এটি পুরুষদের একটি বা দুটি অণ্ডকোষেই হতে পারে।

অণ্ডকোষের বৃদ্ধি বা হাইড্রোসিলের লক্ষণ

  • এই রোগটি দেখলেই বুঝতে পারা যায় যে অণ্ডকোষ সাধারন এবং স্বাভাবিক আকার হতে অনেক বড় দেখায়। কোন কোন ক্ষেত্রে এত বড় হয় যে দেখতে নারিকেলের মত দেখায়। কখনো একটি আবার কখনো দুটিই এত বড় হয়ে পারে।
  • অণ্ড ফুলে মোটা হয়ে যায় এবং নরম বোধ হয়। অণ্ডকোষের দুটি পর্দার মধ্যে যে তরল পদার্থ জমে তা বুঝতে পারা যায়। কারণ হাত দিয়ে অণ্ডকোষ সমেত একটি অণ্ড চেপে ধরলে এবং মৃদু চাপ দিলে নরম বোধ হবে।
  • এই রোগের অণ্ডকোষের চামড়া পুরু এবং মোটা হয় কিন্তু কোরণ্ড হলে চামড়া অত্যন্ত মোটা হবে তবে এর মধ্যে কোন প্রকার তরল পদার্থের সঞ্চালন পাওয়া যাবে না।
  • জ্বালা যন্ত্রণা বা টাটানি বেদনা থাকে আবার কখনো থাকে না এবং অণ্ডকোষের চামড়া ও এর নিচের তন্তু গুলো পুরু হয়ে থাকে। অধিকাংশ সময় একই অণ্ডকোষে এইরোগ হয় আবার কোন কোন ক্ষেত্রে দুটি অণ্ডই এক সাথে আক্রান্ত হতে পারে।
  • যদি আঘাত জনিত কারণে এই রোগ হয় তবে ঐ স্থানে বেদনা হয় এবং টান টান একটা ভাব থাকে, এমন কি রোগী এটি স্পর্শ করতে দিতে চায় না।
  • যদি রোগ জীবানু সংক্রান্ত কারণে হয় তবে আক্রমনের সাথে সাথেই জ্বর ভাব চলে আসে, তবে দেহের তাপমাত্রা খুব বেশি বৃদ্ধি পায় না।
  • অধিকাংশ ক্ষেত্রেই দেখা যায় যে, এই রোগের আক্রমনের সাথে সাথে স্পার্মেটিক কর্ড কিছুটা ফুলে যায় এবং তাতে প্রদাহ ভাব সৃষ্টি হয়।
  • অনেক সময় নির্দিষ্ঠ দিকের গ্রন্থীগুলি ফুলে উঠে এবং তাতে ভয়ানক বেদনা থাকে। এছাড়া যৌন রোগ সংক্রান্ত কারণে যেমন সিফিলিস, গনোরিয়া ইত্যাদি কারনেও এটি হতে পারে।
  • আবার রোগী ফাইলেরিয়া রোগে আক্রান্ত হলেও এই উপসর্গটি দেখা দিতে পারে। তখন পা ফোলে এবং পায়ের শিরা স্ফীত হয়ে উঠে। এতে অণ্ডকোষে বেশি পরিমান জল সঞ্চয় হয় এবং অনেক বেশি ফুলে যায়।
হাইড্রোসিল কেন হয়? হাইড্রোসিল এর হোমিও এবং এলোপ্যাথিক বা অপারেশন চিকিৎসাসহ বিস্তারিত দেখুন ভিডিওতে.......
হাইড্রোসিল সার্জারি কিভাবে করা হয়ে থাকে দেখুন এখানে >>>

একশিরা বা হাইড্রোসিল (Hydrocele) পুরুষের অন্ডকোষের রোগ ! কারণ, লক্ষণ এবং চিকিৎসাসহ বিস্তারিত... ডাঃ ইমরান - ডিএইচএমএস, পিডিটি (হোমিও মেডিসিন), ঢাকা 5 of 5
পুরুষের অণ্ডকোষের বৃদ্ধি বা একশিরা বা হাইড্রোসিল (Hydrocele) এর প্রধান লক্ষণ হলো হলো ব্যথাবিহীন অণ্ডকোষ ফোলা। অনেকেই এটাকে পুরুষের গোপন রোগ...
ডাঃ ইমরান; ডিএইচএমএস(হোমিওপ্যাথি) এবং ডিএমএস(অ্যালোপ্যাথি), ঢাকা।
আনোয়ার টাওয়ার, আল-আমিন রোড, কোনাপাড়া, যাত্রাবাড়ী, ঢাকা।
ফোন : ০১৬৭১-৭৬০৮৭৪ এবং ০১৯৭৭-৬০২০০৪

সকল আপডেট পেতে লাইক দিয়ে যুক্ত থাকুন আমাদের সাথে।

No comments:

Post a Comment