সোমবার, ২৬ ডিসেম্বর, ২০২২

একিউট ও ক্রনিক প্যানক্রিয়াটাইটিস রোগীর খাদ্য তালিকা !!

একিউট এবং ক্রনিক প্যানক্রিয়াটাইটিস রোগীর খাদ্য তালিকা কি হবে সেটা নিয়ে এই সমস্যায় আক্রান্ত ব্যক্তিদের অনেকেই দ্বিধা দ্বন্দ্বে পড়ে যান। কারণ বহু রোগ ব্যাধি রয়েছে যেগুলির কোন এলোপ্যাথিক স্থায়ী চিকিৎসা নেই অথচ হোমিওপ্যাথিতে উন্নত ম্যানেজমেন্ট রয়েছে। এই আধুনিক যুগেও বহু মানুষই নিজের অজ্ঞতা বশত সেইসকল রোগের চিকিৎসা নিতে এলোপ্যাথিক ডাক্তারের নিকট গিয়ে কাল ক্ষেপন করে করে রোগের জটিলতা বাড়াতে থাকে। অগ্ন্যাশয়ের প্রদাহ অর্থাৎ প্যানক্রিয়াটাইটিস তেমনি একটি রোগ যার মূলত কোন স্থায়ী এলোপ্যাথিক চিকিৎসা নেই।

যেহেতু প্যানক্রিয়াটাইটিস এর স্থায়ী এলোপ্যাথিক চিকিৎসা নেই তাই এলোপ্যাথিক ডাক্তারগণ এই সমস্যায় আক্রান্ত রোগীদের নানা প্রকার বিধি নিষেধ মেনে এবং এর সাথে খাবার দাবারের একটা তালিকা মেনে জীবন যাপন করার উপদেশ দিয়ে থাকে। কিন্তু একবারও অভিজ্ঞ একজন হোমিওপ্যাথিক চিকিৎসকের নিকট গিয়ে প্রোপার ট্রিটমেন্ট দিয়ে এই রোগ থেকে মুক্তি লাভের উপদেশ দেয় না।
প্যানক্রিয়াটাইটিস রোগীর খাদ্য তালিকা
যেহেতু প্রপার হোমিওপ্যাথিক চিকিৎসায় এই রোগ ধীরে ধীরে ঠিক করে নিয়ে আসা যায় তাই হোমিও চিকিৎসকরা সারা জীবনের জন্য এই রোগে আক্রান্ত রোগীদের কোন খাদ্য তালিকা ধরিয়ে দেন না।
প্রতিটি মানুষের নিজস্ব ব্যক্তি স্বাতন্ত্র অনুসারে আলাদা আলাদা হোমিওপ্যাথিক ঔষধ প্রয়োগ করা হয়ে থাকে এবং একেক জন প্যানক্রিয়াটাইটিস রোগীর ক্ষেত্রে চিকিৎসাকালীন খাদ্য তালিকাও একেক রকম হয়ে থাকে। 
আপনি প্যানক্রিয়াটাইটিস রোগীর জন্য ইন্টারনেটে বহু খাদ্য তালিকা পেয়ে যাবেন যেগুলি অধিকাংশ রোগীর ক্ষেত্রেই তেমন কোন উপকারে আসে না। তাই, যদি কেউ প্যানক্রিয়াটাইটিস এর মতো জটিল সমস্যায় আক্রান্ত হয়ে থাকেন তাহলে কাল ক্ষেপন করে করে রোগ জটিলতা না বাড়িয়ে এই রোগের চিকিৎসা দিতে পারেন এমন একজন অভিজ্ঞ হোমিওপ্যাথিক ডাক্তারের পরামর্শক্রমে চিকিৎসা নিন। আশানুরূপ ফলাফল পাবেন ইনশা-আল্লাহ।
Dr. Delowar Jahan Imran
ডাঃ দেলোয়ার জাহান ইমরান
রেজিস্টার্ড হোমিওপ্যাথিক চিকিৎসক (রেজিঃ নং-৩৩৪৪২)
ডিএইচএমএস (বিএইচএমসি এন্ড হসপিটাল), ডিএমএস; ঢাকা
যোগাযোগঃ নিউটাউন হোমিও হল, নিউটাউন কেন্দ্রীয় মসজিদ সংলগ্ন, সাইনবোর্ড, ডেমরা, ঢাকা
Phone: +88 01671-760874; 01977-602004 (শুধু এপয়েন্টমেন্টের জন্য)
About Me: Profile ➤ Facebook ➤ YouTube ➤