রবিবার, ২৯ মে, ২০২২

অর্শ বা পাইলস রোগের হোমিওপ্যাথিক ঔষধ ও চিকিৎসা

অপারেশন ছাড়া পাইলস এর চিকিৎসা এবং পাইলস থেকে চিরতরে মুক্তির উপায় কি? পাইলস কিভাবে ভালো হয় বিশেষ করে অর্শ রোগের হোমিওপ্যাথিক ঔষধ ও চিকিৎসা পদ্ধতি নিয়ে আলোকপাত করব এই পর্বে। মলদ্বারের অতি কষ্ট দায়ক এই রোগটি নিয়ে এখনো অনেকেরই মনে লুকোচুরি রয়েছে। লোক লজ্জায় বহু রোগীরা ডাক্তারের কাছে পর্যন্ত যেতে চান না বরং ইন্টারনেটের নানা উৎস যেমন ফেইসবুক, ইউটিউব থেকে বিভিন্ন ডাক্তার নামধারী ঔষধ বিক্রেতাদের দেখানো ঔষধের নাম জেনে নিজের মতো করে সেগুলি খেয়ে চলেছেন অনেকেই। বিশেষ করে হোমিওপ্যাথিক বিভিন্ন ঔষধ গোপনে গোপনে কিনে খেয়ে খেয়ে মলদ্বারের জটিল এই রোগ সারাবার চেষ্টা করে থাকেন অনেক শিক্ষিত শ্রেণীর লোকজন।

যেহেতু হোমিওপ্যাথিক ঔষধ কিছু না কিছু লক্ষণ কভার করে তাই যেই ঔষধই রোগীরা খান না কেন কিছুটা আরাম পেলেও রোগ পুরুপুরি ভালো হচ্ছে না বরং অনেকের রোগ জটিলতা দিন দিন বৃদ্ধি হচ্ছে। অবশেষে দোষ দিচ্ছে হোমিওপ্যাথিকে। অথচ শুরু থেকে অভিজ্ঞ এবং রেজিস্টার্ড একজন হোমিও চিকিৎসকের পরামর্শক্রমে ধৈর্য্য ধরে ঔষধ প্রয়োগ করা হলে এই সমস্যা ঠিক হতে খুব বেশি সময় লাগে না।
পাইলস রোগের হোমিওপ্যাথিক ঔষধ
আপনাকে বুঝতে হবে এই সমস্যা জেগে উঠার পেছনে বিভিন্ন বিষয় বা নিয়ামক কাজ করে থাকে। তাই প্রতিটি পেশেন্টের ক্ষেত্রে তার কনস্টিটিউশন অনুযায়ী ঔষধ প্রয়োগের সাথে সাথে জীবন যাত্রায় কিছুটা পরিবর্তন আনা জরুরী। আর এই কাজটি, কে কিভাবে করবেন সেটা তার চিকিৎসক ঠিক করে দিবেন।

অর্শ বা পাইলস রোগের হোমিওপ্যাথিক চিকিৎসা

একটি মানুষ জন্মলাভের সময়ই বিভিন্ন দুরারোগ্য রোগের জেনেটিক ম্যাটেরিয়ালস নিয়ে জন্মায়। তার ভাইটাল ফোর্স যতদিন শক্তিশালী থাকে ততদিন সেগুলি নিস্তেজ অবস্থায় থাকে। কিন্তু চলমান জীবনে বিভিন্ন বিশৃঙ্খলায় বা নানাপ্রকার অভ্যাসগত বা পরিবেশগত কারণে যখন ভাইটাল ফোর্স দুর্বল হয়ে পড়ে তখনই সেই দুরারোগ্য রোগের জেনেটিক ম্যাটেরিয়ালস বা প্রকৃত রোগগুলি শরীরে নানা স্থানে নানা প্রকার জটিল জটিল লক্ষণ বা উপসর্গ সৃষ্টি করে থাকে আর সেই লক্ষণ বা উপসর্গ গুলিকে বিভিন্ন রোগের নামে মানুষের কাছে পরিচিত করে দেয়া হয়। অর্শ বা পাইলস তেমনই একটি জটিল রোগ। এই রোগ পুরুপুরি নির্মূল করতে হলে হোমিওপ্যাথিক নিয়মে প্রপার ইনভেস্টিগেশন করে শক্তিকৃত হোমিও ঔষধ ধাপে ধাপে প্রয়োগ করে করে রোগীর ভেতরে লুকিয়ে থাকা প্রকৃত রোগটিকে নিস্তেজ করা হয় এবং এর সাথে বাহিরে প্রকাশিত অর্শ বা পাইলস নামের রোগলক্ষণগুলিও বিদূরিত হয়ে রোগী সুস্থতা লাভ করে থাকে।

অর্শ বা পাইলস রোগের হোমিওপ্যাথিক ঔষধ

হোমিওপ্যাথিতে এই রোগ চিকিৎসার জন্য রয়েছে বহু মেডিসিন। প্রথম ধাপের কিছু ক্ষেত্রে রোগের লক্ষণের উপর ভিত্তি করে ঔষধ প্রয়োগ করে থাকেন চিকিৎসকরা। দ্বিতীয় ধাপের কিছু ক্ষেত্রে রেপার্টরী থেকে রুব্রিক নিয়ে রোগীর সর্বদৈহিক অবস্থার আলোকে ঔষধ প্রয়োগ করা হয়ে থাকে। আবার চূড়ান্ত অবস্থায় রোগীর ভেতরে লুকিয়ে থাকা প্রকৃত রোগটিকে নিস্তেজ করার জন্য নির্বাচিত ঔষধ ধাপে ধাপে প্রয়োগ করা হয়ে থাকে। তবে এখানে রুব্রিক অনুযায়ী কিছু হোমিওপ্যাথিক ঔষধের তালিকা দেয়া হল। সুচিকিৎসার জন্য নিজে নিজে ঔষধ খাওয়া থেকে সম্পূর্ণ বিরত থাকুন এবং অভিজ্ঞ হোমিওপ্যাথিক চিকিৎসকের পরামর্শক্রমে ট্রিটমেন্ট নিন।
অর্শ বা পাইলস রোগের হোমিওপ্যাথিক ঔষধ ও চিকিৎসা
অর্শ বা পাইলস রোগের হোমিওপ্যাথিক ঔষধ ও চিকিৎসা
অর্শ বা পাইলস রোগের হোমিওপ্যাথিক ঔষধ ও চিকিৎসাঅর্শ বা পাইলস রোগের হোমিওপ্যাথিক ঔষধ ও চিকিৎসাঅর্শ বা পাইলস রোগের হোমিওপ্যাথিক ঔষধ ও চিকিৎসা

যা যা জেনেছেন

  • পাইলসের ঔষধ
  • পাইলস কিভাবে ভালো হয়
  • অর্শ রোগ চিকিৎসা
  • অর্শ রোগের ঔষধ
  • অর্শ রোগ থেকে মুক্তির উপায়
  • অর্শ রোগের হোমিওপ্যাথিক চিকিৎসা
  • অর্শ রোগের হোমিও ঔষধ
  • অর্শ নিরাময়ের উপায়
Dr. Delowar Jahan Imran
ডাঃ দেলোয়ার জাহান ইমরান
ডিএইচএমএস (বিএইচএমসি এন্ড হসপিটাল), ডিএমএস; ঢাকা
রেজিস্টার্ড হোমিওপ্যাথিক চিকিৎসক (রেজিঃ নং-৩৩৪৪২)
যোগাযোগঃ আনোয়ার টাওয়ার, আল-আমিন রোড, কোনাপাড়া, ডেমরা, ঢাকা।
Phone: +88 01671-760874; 01977-602004 (শুধু এপয়েন্টমেন্টের জন্য)
About Me: Profile ➤ Facebook ➤ YouTube ➤