শনিবার, ২৬ জানুয়ারী, ২০১৯

টেস্টোস্টেরন (Testosterone) স্বল্পতা ! বয়স ৩০ এর পর যারা যৌন দুর্বলতায় ভুগছেন।

টেস্টোস্টেরন একটি স্টেরয়েড হরমোন যা কোলেস্টেরল থেকে আসে। টেস্টোস্টেরনকে অ্যান্ড্রোজেন বা পুরুষ হরমোন বলা হয়। এই হরমোন কমে গেলে পুরুষদের যৌন আকাঙ্ক্ষা কমে যায় এবং লিঙ্গোত্থানের ক্ষেত্রেও সমস্যা তৈরী হয়।
এই হরমোন প্রধানত পুরুষদের শুক্রাশয় দ্বারা নিঃসৃত হয়ে থাকে, কিন্তু খুব অল্প পরিমাণ টেস্টোস্টেরন নারীদের অ্যাড্রিনাল কর্টেক্স ও ডিম্বাশয় দ্বারাও নিঃসৃত হয়। বয়ঃসন্ধিকালে টেস্টোস্টেরনের মাত্রা বেড়ে যায়, কৈশোরের শেষের দিক থেকে ২০ বছর বয়সের প্রারম্ভে টেস্টোস্টেরনের মাত্রা সর্বাধিক হয় এবং তারপর এ মাত্রা কমতে থাকে। ৩০ বছর বয়সের পর, একজন পুরুষের টেস্টোস্টেরন মাত্রা ধীরে ধীরে কমে যাওয়াটা স্বাভাবিক এবং এ হ্রাস পাওয়া প্রতিবছর অব্যাহত থাকে।

আমাদের ডিজিটাল যুগে নানা প্রকার অস্বাস্থ্যকর লাইফস্টাইলের কারণে আজকাল পুরুষরা বয়স ৩০ পার হলেই টেস্টোস্টেরন হরমোন স্বল্পতায় ভুগেন। যা তাদের দাম্পত্য জীবনে ব্যাপক প্রভাব বিস্তার করে থাকে। যখনই তারা এর স্বল্পতায় ভুগতে থাকেন তখন অনেকেই তাদের যৌনশক্তি কমে গেছে মনে করে নানাবিদ উত্তেজক ঔষধ গ্রহণ করতে থাকেন, যেগুলি তাৎক্ষণিক কিছুটা উত্তেজনা ছাড়া আদৌ ভালো কোন ফলাফল বয়ে আনে না।
বাজারে ন্যাচারাল, হারবাল, প্রাকৃতিক নাম দিয়ে যেসব যৌন উত্তেজক ঔষধ পাওয়া যায় সেগুলির অধিকাংশই ক্ষতিকর এবং এইগুলি ক্রমাগত গ্রহণের ফলে অনেকেরই ভাইটাল অর্গানগুলি ক্ষতিগ্রস্থ হতে থাকে। এর ফলে এক সময় অনেকেই ভয়ানক পেটের পীড়া, লিভার এবং কিডনি রোগে আক্রান্ত হন। কিছু নিয়ম কানুন পালন করেও আপনি টেস্টোস্টেরন হরমোনের ধারা অব্যাহত রাখতে পারেন। যেমন
  • খাবার : দুধ. ডিম, মধু, মেথি, রসুন নিয়মিত খেতে পারেন 
  • ব্যায়াম : সকাল সন্ধ্যা ব্যায়ামের অভ্যেস করুন 
  • পর্যাপ্ত বিশ্রাম এবং গভীর ঘুম
  • মানসিক চাপ দুশ্চিন্তা এড়িয়ে চলুন
  • মাঝে মাঝে ভিটামিন ও খনিজ সাপ্লিমেন্ট গ্রহণ করুন
তাছাড়া লক্ষণ সাদৃশ্যে কিছু দিন হোমিও চিকিৎসা নিলে এই সমস্যাটি দূর হয়ে যায়। এক্ষেত্রে লক্ষণ সাদৃশ্যে একেক জনকে একেক রকম হোমিও ঔষধ দিয়ে ট্রিটমেন্ট দিতে হয়। ভালো হয় সব সময় অভিজ্ঞ একজন হোমিও চিকিৎসকের পরামর্শ নিয়ে জীবনযাপন করা। তাতে বহু অনাকাঙ্খিত স্বাস্থ সমস্যা থেকে অনায়াসেই মুক্ত থাকা যায়।
Dr Imran
ডাঃ দেলোয়ার জাহান ইমরান
ডিএইচএমএস, ডিএমএস, বিএসসি এন্ড এমএসসি; ঢাকা
রেজিস্টার্ড হোমিওপ্যাথিক চিকিৎসক (রেজিঃ নং-৩৩৪৪২)
যোগাযোগঃ আনোয়ার টাওয়ার, আল-আমিন রোড, কোনাপাড়া, যাত্রাবাড়ী-ডেমরা রোড, ঢাকা।
Phone: +88 01671-760874; 01977-602004 || E-mail : delowaridb@gmail.com
About Me: Profile ➤ Facebook ➤ YouTube ➤