শুক্রবার, ২০ অক্টোবর, ২০২৩

গোসলের পর শরীরে উদ্ভেদবিহীন চুলকানি! বিরল প্রজাতির ব্লাড ক্যান্সার

গোসলের পর অথবা আদ্র বা ভেজা আবহাওয়ায় অথবা বর্ষায় শরীরে উদ্ভেদবিহীন চুলকানি যা গতানুগতিক কোন চিকিৎসাতেই তেমন ফল দিচ্ছে না এটি মূলতঃ বিরল প্রজাতির ব্লাড ক্যান্সার পলিসাইথেমিয়া ভেরা Polycythemia vera এক প্রকারের ব্লাড ডিসঅর্ডার যেখানে রক্ত কণিকাগুলি বেশি মাত্রায় উৎপন্ন হয় বিশেষ করে লোহিত রক্ত কণিকা। রক্ত কণিকা বৃদ্ধির ফলে রক্তের ঘনত্ব বেড়ে যায় যা স্ট্রোক, টিস্যু এবং অর্গান বিকল হওয়ার ঝুঁকি বাড়ায়। এর সাথে অসহ্য চুলকানিতো আছেই।
বিরল প্রজাতির ব্লাড ক্যান্সার পলিসাইথেমিয়া ভেরা Polycythemia vera
অনেকেই আছেন এই রকম অভিযোগ করে থাকেন যাদের গোসল করার পর সারা শরীরে চুলকানি শুরু হয়ে বেশ কিছুক্ষন থাকার পর চুলকানি থেমে যায়। অথচ শরীরে কোন প্রকার রেস বা  উদ্ভেদ দেখা যায় না। একের পর এক এলোপ্যাথিক, হোমিওপ্যাথিক, আয়ুর্বেদিক ডাক্তার দেখিয়েও কোন লাভ হচ্ছে না। বছরের পর বছর চলে যাচ্ছে কিন্তু সমস্যা আদৌ দূর হচ্ছে না। 

পলিসাইথেমিয়া ভেরা Polycythemia vera. এই রোগের নির্দিষ্ট কোন ঔষধ নেই যা খেলেই কেউ ভালো হয়ে যাবে। যারা এরূপ সমস্যায় ভুগছেন তাদের বিশেষ প্রক্রিয়ায় হোমিওপ্যাথিক চিকিৎসার প্রয়োজন। অভিজ্ঞ হোমিওপ্যাথিক ডাক্তার দেখিয়ে ঠিক ঠাক ভাবে ফ্যামিলির হিস্ট্রি সংগ্রহ করে ধাপে ধাপে চিকিৎসা দিলে এই রোগ থেকে মুক্তি পাওয়া সম্ভব। আগেই বলেছি এর জন্য কস্টিটিউশনাল ট্রিটমেন্ট প্রয়োজন। তাই অভিজ্ঞ হোমিওপ্যাথিক চিকিৎসকের পরামর্শক্রমে ধৈর্য্য ধরে চিকিৎসা নেয়া জরুরি। 

যা যা জেনেছেনঃ 

  • গোসলের পর শরীর চুলকানি দূর করার উপায়
  • গোসলের পর পা চুলকায় কেন
  • চুলকানি দূর করার উপায় জেনে নিন
  • অ্যাকুয়োজেনিক আর্টেকেরিয়া
  • পানি জনিত এলার্জি
  • ত্বকের চুলকানি দূর করার উপায়
Dr. Delowar Jahan Imran
ডাঃ দেলোয়ার জাহান ইমরান
রেজিস্টার্ড হোমিওপ্যাথিক চিকিৎসক (রেজিঃ নং-৩৩৪৪২)
ডিএইচএমএস (বিএইচএমসি এন্ড হসপিটাল), ডিএমএস; ঢাকা
যোগাযোগঃ নিউটাউন হোমিও হল, নিউটাউন কেন্দ্রীয় মসজিদ সংলগ্ন, সাইনবোর্ড, ডেমরা, ঢাকা
Phone: +88 01671-760874; 01977-602004 (শুধু এপয়েন্টমেন্টের জন্য)
About Me: Profile ➤ Facebook ➤ YouTube ➤