Tuesday, March 19, 2019

প্রোস্টেট গ্রন্থি বা গ্ল্যান্ড বৃদ্ধির উপসর্গ এবং চিকিৎসা পদ্ধতি (Prostate Enlargement Treatment)

প্রোস্টেট গ্রন্থি বা গ্ল্যান্ড হলো পুরুষদের প্রজনন তন্ত্রের একটি অংশ। সাধারণভাবে আমরা এটাকে প্রোস্টেড বলে থাকি। এর বৃদ্ধির ফলে পুরুষদের প্রস্রাব করতে কষ্ট হয়। একে প্রোস্টাটিজম (Prostatism) বলা হয়ে থাকে। আর প্রোস্টেট গ্রন্থির বৃদ্ধিকে বলে বিনাইন প্রোস্টেটিক হাইপার প্লাসিয়া বা বিপিএইচ Benign Prostatic Hyperplasia (BPH)। এই সমস্যাটি বয়স্ক পুরুষের নানাভাবে কষ্ট দিয়ে থাকে।
উপসর্গ
  • দিন কিংবা রাতে অথবা উভয় সময় ঘন ঘন প্রস্রাব
  • প্রস্রাবের ধারা সরু হওয়া
  • প্রচণ্ড বেগ সত্ত্বেও প্রস্রাবের নির্গমন শুরু হতে দেরি হওয়া
  • প্রচণ্ড বেগ থাকা সত্ত্বেও তৎক্ষণাৎ প্রস্রাব করতে না পারলে খানিকটা প্রস্রাব বেরিয়ে এসে কাপড়চোপড় ভিজে যাওয়া, প্রস্রাবের পরফোঁটা ফোঁটা প্রস্রাব নি:সরণ এবং প্রস্রাব করার পর অতৃপ্তি, যেন কিছু প্রস্রাব রয়ে গেল ইত্যাদি।
  • আবার পুরাতন অবস্থায় দেখা যায় -প্রস্রাব আটকে যাওয়া, প্রস্রাবের সাথে রক্তপাত ও কিডনির কার্যকারিতা কমে যাওয়া ইত্যাদি।

প্রোস্টেট গ্রন্থি বা গ্ল্যান্ড বৃদ্ধির উপসর্গ এবং চিকিৎসা পদ্ধতি (Prostate Enlargement Treatment) ডাঃ ইমরান - ডিএইচএমএস, পিডিটি (হোমিও মেডিসিন), ঢাকা 5 of 5
প্রোস্টেট গ্রন্থি বা গ্ল্যান্ড হলো পুরুষদের প্রজনন তন্ত্রের একটি অংশ। সাধারণভাবে আমরা এটাকে প্রোস্টেড বলে থাকি। এর বৃদ্ধির ফলে পুরুষদের প্র...
ডাঃ ইমরান; ডিএইচএমএস(হোমিওপ্যাথি) এবং ডিএমএস(অ্যালোপ্যাথি), ঢাকা।
আনোয়ার টাওয়ার, আল-আমিন রোড, কোনাপাড়া, যাত্রাবাড়ী, ঢাকা।
ফোন : ০১৬৭১-৭৬০৮৭৪ এবং ০১৯৭৭-৬০২০০৪

সকল আপডেট পেতে লাইক দিয়ে যুক্ত থাকুন আমাদের সাথে।

No comments:

Post a Comment